অনলাইনে জমির খতিয়ান বের করার নিয়ম - জমির খতিয়ান উঠানোর নিয়ম

আসসালামু আলাইকুম প্রিয় বন্ধুরা আশা করি সবাই ভালো আছেন। আজকে আপনাদের জমির খতিয়ান অনলাইনে বের করার নিয়ম জানাবো। আপনি যদি জমির খতিয়ান বের করতে চান অনলাইনের মাধ্যমে তাহলে আজকের পোস্টটি আপনার জন্য। আজকে আপনাদের জমির খতিয়ান অনলাইনে বের করার উপায় জানাবো।

অনলাইনে জমির খতিয়ান বের করার নিয়ম - জমির খতিয়ান উঠানোর নিয়ম
অনলাইনে জমির খতিয়ান দেখুন খুব সহজে আপনি চাইলে অনলাইনে আপনার জমির খতিয়ান বের করতে পারেন। আপনি যদি অনলাইনে জমির খতিয়ান বের করার নিয়ম জানতে চান তাহলে আজকের পোস্টটি সম্পূর্ণ পড়ুন তাহলে জানতে পারবেন কিভাবে আপনি আপনার জমির খতিয়ান বের করবেন তার উপায় জানতে পারবেন। 

অনলাইনে জমির খতিয়ান বের করার নিয়ম

জমি আমাদের কাছে একটি মূল্যবান সম্পদ। তাই, আজকের আর্টিকেলে আমরা জানবো জমির খতিয়ান বের করার নিয়ম ও অনলাইনে জমির মালিকানা বের করার উপায় সম্পর্কে। বাংলাদেশ ভূমি মন্ত্রণালয় ভূমি সেবায় জন্য একটি ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করছে। যার ফলে আপনার জমির খতিয়ান বের করে নিতে বা জমির মালিকানা যাচাই করে নিতে পারবেন।

জমির খতিয়ান বের এবং মালিকানা যাচাই করার দুইটি উপায় আমি উপরে উল্লেখ করেছি। অনলাইনে জমির খতিয়ান বের করতে হলে আপনার স্মার্টফোন বা কম্পিউটারে ইন্টারনেট সংযোগ দিয়ে ভূমি রেকার্ড ও জরিপ অধিদপ্তর এর ওয়েবসাইটে যেতে হবে। সেখানে খতিয়ান অনুসন্ধান অপশন সিলেক্ট করে প্রয়োজনীয় সকল তথ্য দিয়ে সাবমিট করলে খতিয়ান দেখতে পাবেন। এবার আপনি খতিয়ান প্রিন্ট করে নিন। তাছাড়া, আপনি সরাসরি আপনার নিকটস্থ সেটেলমেন্ট অফিসে গিয়ে খতিয়ানের ভলি জমির খতিয়ান তুলবেন / উঠাবেন নিয়ম। উম দেখুন।

জমির খতিয়ান উঠানোর নিয়ম।

বর্তমানে জমির খতিয়ান উঠানোর দুই পদ্ধতি রয়েছে। এর মধ্যে একটি হলো ডিজিটাল পদ্ধতি এবং অপরটি হলো মেনুয়াল পদ্ধতি।

➤ডিজিটাল পদ্ধতি: ডিজিটাল পদ্ধতিতে আপনি দুই ভাবে জমির খতিয়ান উঠাতে পারবেন। এক খতিয়ানের অনলাইন কপি এবং ডাক যোগে খতিয়ানের সার্টিফেইড কপি পাওয়ার জন্য আবেদন।

➤মেনুয়াল পদ্ধতি: জমির খতিয়ান মেনুয়াল পদ্ধতিতে তুলার উপায় হলো জমির দাগ নং নিয়ে সরাসরি সেটেলমেন্ট অফিসে যোগাযোগ করতে হবে। সেখানে আপনাকে ১০০ টাকা থেকে ২০০ টাকার মতো খরচ হয়। আর আপনি যদি অনলাইনের মাধ্যমে খতিয়ান বের করের তাহলে ৫০ টাকা খরচ হবে।

শেষ কথাঃ

আজকে আপনাদের জমির খতিয়ান বের করার নিয়ম এবং কিভাবে জমির খতিয়ান তুলবেন বা উঠাবেন তার নিয়ম বা উপায় শেয়ার করেছি আশা করি আপনি একটু হলেও উপকৃত হবেন। বিভিন্ন ইনফরমেশন বা গুরুত্বপূর্ণ তথ্য পেতে আমাদের ওয়েবসাইটের সাথে থাকুন, ধন্যবাদ। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url