অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন করার নিয়ম

 

অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন করার নিয়ম ২০২২


আপনার শিশুর ভবিষ্যতের কথা চিন্তা করে অথবা অন্য কারো জন্ম নিবন্ধন যদি আপনি করাতে চান তাহলে এই পোষ্ট টি আপনার জন্য অনেক গুরুত্বপূর্ণ। প্রতিটি শিশুর জন্মের পর জন্ম নিবন্ধন করাটা তার পরিচয়ের বাহন হিসেবে কাজ করে। তাই অবশ্যই সঠিকভাবে সঠিক নিয়মে অনলাইনে নতুন করে জন্ম নিবন্ধন আবেদন ফরম পূরণ করতে কি কি লাগবে?  এবং কি কি পদক্ষেপ গুলো না হবে সকল বিষয় আজকের এই পোস্টে দেখানো হবে।

অনলাইনে জন্ম নিবন্ধন খুব গুরুত্বপূর্ণ একটি বিষয়। অনলাইন জন্ম নিবন্ধন আবেদন করার জন্য আমাদেরকে কিছু ধাপ পাড় করতে হয়। জন্ম নিবন্ধন এর মতো গুরুত্বপূর্ণ জিনিস এ নির্ভুল করাটা আবশ্যক। চলুন আজকে দেখি জন্ম নিবন্ধন আবেদন করার পদ্ধতি। জন্ম নিবন্ধন আবেদন বিষয়ে প্রয়োজনীয় কিছু কাগজপত্র দরকার। আমরা অনেকেই সিটি কর্পোরেশন অথবা পৌরসভাতে গিয়ে কাগজপত্রের বিষয়াদি বিবরণ সম্পর্কে জেনে থাকি। তবে আজকে আমি আপনাকে স্পষ্ট ধারণা দিব জন্ম নিবন্ধন আবেদন সম্পর্কিত সকল বিষয়ের। আশা করি আমাদের সম্পূর্ণ আর্টিকেলটি পড়বেন।

অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন করার নিয়ম ২০২২


জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা

বয়স ০ থেকে ৪৫ দিন :


এক্ষেত্রে ইপিআই (টিকার) কার্ড প্রয়োজন। পিতা-মাতার জন্ম নিবন্ধন সহজ জাতীয় পরিচয় পত্র সাথে থাকতে হবে। বাসার হোল্ডিং নাম্বার ও চৌকিদারের দাখিলা থাকতে হবে। আবেদনকারী মোবাইল নাম্বার অথবা অভিভাবকের মোবাইল নাম্বার থাকতে হবে। ফরমের সাথে 1 কপি পাসপোর্ট সাইজ ছবি থাকতে হবে।

বয়স ৪৬ দিন থেকে ৫ বৎসর:

সেক্ষেত্রে আবেদনকারীর ইপিআই টিকার কার্ড লাগবে। সাথে সাথে স্বাস্থ্যকর্মীর প্রত্যায়ন পত্র লাগবে। পিতা ও মাতার অনলাইন জন্ম নিবন্ধন সহ জাতীয় পরিচয় পত্র থাকতে হবে। কিছু কিছু ক্ষেত্রে স্কুল প্রধান শিক্ষকের প্রত্যয়ন পত্র ডকুমেন্ট দরকার হয়ে থাকে। বাসার হোল্ডিং নাম্বার থাকতে হবে। আবেদনকারী অথবা অভিভাবকের সচল মোবাইল নাম্বার থাকতে হবে। ফরমের সাথে 1 কপি পাসপোর্ট সাইজ ছবি অবশ্যই থাকতে হবে।

বয়স পাঁচ বছরের অধিক 

বয়স যদি পাঁচ বছরের অধিক হয় তাহলে জন্ম নিবন্ধনের আবেদন করতে , শিক্ষার যোগ্যতা অথবা সনদপত্র যেমন (পিএসসি জেএসসি এসএসসি ইত্যাদি) শিক্ষা যোগ্যতা না থাকলে সরকারি হাসপাতালে এমবিবিএস ডাক্তারের প্রত্যয়ন সনদ লাগবে। এবং জন্ম নিবন্ধনের আবেদনের ফরম  ৭ এর 1 নং কলামে স্বাক্ষরসহ সিম নিতে হবে। উল্লেখ্য যে, পিতা-মাতার জন্ম নিবন্ধন সনদ ও পরিচয় পত্র থাকা বাধ্যতামূলক। পিতা-মাতার মৃত্যু হলে অবশ্যই মৃত্যুর সনদপত্র থাকা বাধ্যতামূলক। বাসার হোল্ডিং নাম্বার থাকতে হবে। আবেদনকারী অথবা অভিভাবকের ফোন নাম্বার থাকতে হবে। ফরমের সাথে অবশ্য 1 কপি পাসপোর্ট সাইজ ছবি থাকতে হবে। অবশ্য এ ক্ষেত্রে মূল কপি জমা দিতে হবে। উপরোক্ত সকল ডকুমেন্ট ছাড়া অন্য কোন প্রকার ডকুমেন্ট গ্রহণযোগ্য হবে না।

বর্তমান ডিজিটাল বাংলাদেশ এখন আর হাতে লিখে ফরম পূরণ করে জন্ম নিবন্ধনের আবেদন করতে হয় না। সম্পূর্ণ অনলাইন ভিত্তিক জন্ম নিবন্ধন ফরম পূরণ করতে হয়। আপনি জানেন কি? জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন 2004 অনুসারে বাংলাদেশের শিশুর জন্মের 45 দিনের মধ্যে জন্ম নিবন্ধন করা বাধ্যতামূলক করা হয়েছে। তবে আপনি যদি 20 বিভিন্ন অসুবিধা অথবা ঝামেলার কারণে 45 দিনের মধ্যে না করতে পারেন। তাহলে একটাই পরামর্শ থাকবে সেটা হচ্ছে শিশুর 5 বছরের মধ্যেই আপনার জন্ম নিবন্ধন করে নিবেন। অন্যথায় আপনার শিশুকে নিয়ে অনেক ঝামেলা পোহাতে হবে।

অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন করার নিয়ম ২০২২

অনলাইন জন্ম নিবন্ধন আবেদন:

বালাদেশে অনেক না করেই জানে না জন্ম নিবন্ধন কোথায় অ্যাপ্লিকেশন করতে হয়। তাই আজকের পোস্টে বিস্তারিত বলা হলো। বর্তমান বাংলাদেশ সরকার অনলাইনে জন্ম নিবন্ধনের জন্য খুব ভালো একটি ওয়েবসাইট তৈরি করেছে। যেটির মাধ্যমে খুব সহজে দ্রুত সময়ের ভিতর আপনি জন্ম নিবন্ধন আবেদন করতে পারবেন। আবেদন করার জন্য অবশ্যই নিচের ধাপগুলো পরিদর্শন করুন। 


ধাপ ১: এই জন্ম নিবন্ধন এর ( নতুন জন্ম নিবন্ধনের জন্য আবেদন ) সাইট এ প্রবেশ করুন।


ধাপ ২: প্রয়োজনীয় তথ্য ও কাগজপত্র সংগ্রহ করে রাখুন জন্ম নিবন্ধন আবেদন করতে কি কি লাগবে সেগুলো সামনে রাখুন। 


ধাপ ৩: নিবন্ধনকারী ব্যক্তির পরিচিতি এবং জন্মস্থান ঠিকানা। আপনি যেই ঠিকানা জন্ম নিবন্ধন স্থাপন করতে চাচ্ছেন, সেটি সেখানে বাছাই করতে হবে। 


আপনার শিশুর নামের অংশ যদি দুটি হয় তাহলে প্রথম অংশটি নামের প্রথম অংশ ঘরে লিখবেন এবং দ্বিতীয় অংশটি নামের শেষে ঘরের অংশ লিখবেন। 

আপনার শিশুর নাম যদি তিন অক্ষরের হয়ে থাকে, তাহলে প্রথম ঘরটিতে দুটি অংশ লিখবেন এবং শেষ অংশটিতে নামের শেষ অংশের ঘরটি লিখবেন। 

আর আপনার নাম যদি এক শব্দের হয়ে থাকে তাহলে অবশ্যই প্রথম অংশ খালি রেখে দ্বিতীয় অথবা শেষ অংশে নাম লিখবেন। 

নামের ঘরটি ঠিক একইভাবে ইংলিশে পূরণ করতে হবে। অবশ্যই খেয়াল রাখতে হবে, তথ্য যেগুলো প্রদান করছেন সেগুলো সঠিকভাবে সঠিক তথ্য প্রদান করছেন কিনা। সকল বিষয়ে শেষ হলে পরবর্তীতে ক্লিক করতে হবে।

ধাপ ৪: পিতা ও মাতার তথ্য। 

এখানে পিতার নাম বাংলায় এবং ইংরেজিতে লিখতে হবে। অতঃপর পিতার জাতীয় পরিচয় পত্রের নাম্বার প্রদান করতে হবে। ঠিক একইভাবে মাতার নাম বাংলা এবং ইংরেজিতে প্রদান করতে হবে সাথে জাতীয় পরিচয় পত্রের নাম্বার। তারপর পরবর্তী ধাপে যান।

ধাপ ৫: স্থায়ী ও বর্তমান ঠিকানা

এ পর্যায়ে আপনাকে বর্তমান এবং স্থায়ী ঠিকানা সঠিক তথ্য প্রদান করতে হবে। আপনার দেশ, বিভাগ , ডাকঘর বাংলায়, ডাকঘর ইংরেজিতে, গ্রাম পাড়া অথবা মহল্লার নাম বাংলা এবং ইংরেজিতে। বাসা ও সড়কের নাম বাংলা এবং ইংরেজিতে প্রদান করতে হবে।  ঠিক একইভাবে স্থায়ী ঠিকানা সেট করতে হবে এবং বর্তমান ঠিকানা দিতে হবে। 

ধাপ ৬: এই ধাপে যিনি জন্ম নিবন্ধন আবেদন করবে তার সম্পূর্ণ তথ্য দিতে হবে।  এই ধাপে আবেদনকারীর নাম দিতে হবে আবেদনকারীর ফোন নাম্বার দিতে হবে ইমেইল এড্রেস দিতে হবে। যে আবেদন করবেন তিনি জন্ম নিবন্ধনের জন্য দায়ী থাকবেন। মূলত আমাদের পিতা-মাতাই আমাদের জন্য জন্ম নিবন্ধনের অ্যাপ্লিকেশন করে থাকে। 

উপরোক্ত সকল বিষয়াদি ঠিক থাকলে ডানপাশে পরবর্তী বাটনে ক্লিক করে আবেদনপত্রটি সম্পন্ন করতে হবে। সফলভাবে সাবমিট করার পর আপনি এইরকম আন্টিকে প্রিন্ট করার অপশন পাবেন। এটিকে প্রিন্ট করে আপনার নিকটস্থ অথবা আপনার ইউনিয়ন পরিষদ অথবা সিটি কর্পোরেশন এগিয়ে তথ্যটি জমা দিতে হবে।

একটা শিশু জন্ম নিবন্ধন অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। তাই অবশ্যই জন্ম নিবন্ধন অথবা জন্ম নিবন্ধন সম্পর্কিত সকল কাজ করার আগে অবশ্যই সঠিক তথ্য অনুসারে কাজ করবেন। বর্তমানের এই ডিজিটাল প্ল্যাটফর্ম আমাদের সবকিছুকে হাতের মুঠোয় নিয়ে এসেছে। বর্তমানে আমরা ঘরে বসেই কোন ধরনের হতাশা ছাড়াই খুব দ্রুত সময়ের মাধ্যমে জন্ম নিবন্ধনের জন্য আবেদন করতে পারছি। এটি বাংলাদেশ সরকারের সাফল্য হিসেবে গণনা করতে পারেন। আমরা চাই আমাদের সঠিক বিকাশ ঘটুক, শিশুর সঠিক পরিচয় গড়ে উঠুক।

জমা দিয়ে আসার কয়েক সপ্তাহ পর আপনি আবেদনটি অনুমোদন হয়েছে কিনা তা জানতে পারবেন। সে ক্ষেত্রে জন্ম নিবন্ধন যাচাই পদ্ধতি থেকে অনলাইনের মাধ্যমে আপনি ঘরে বসে জানতে পারবেন। বন্ধুরা কেমন লাগলো আমাদের এই আজকের আর্টিকেলটি অবশ্যই কমেন্টে জানাবেন । এবং আপনার সমস্যার সমাধান করতে পারলে অবশ্যই আর্টিকেলটি শেয়ার করবেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url