কম্পিউটার / ল্যাপটপের বয়স কিভাবে বের করবেন ?

আমরা প্রতিনিয়ত আমাদের কম্পিউটার কিংবা ল্যাপটপ ব্যবহার করে আসছি। অনেকের নিজের ইচ্ছামত নতুন কম্পিউটার অথবা ল্যাপটপ ব্যবহার করে থাকেন অথবা অনেকে সেকেন্ড হ্যান্ড ল্যাপটপ ব্যবহার করে। কিংবা ল্যাপটপ কেনার ক্ষেত্রে উল্লেখ বয়স টি জানা জরুরী। ইলেক্ট্রনিকস প্রডাক্টস সবকিছুরই একটি বয়স সীমা রয়েছে। বয়স দেখলে হয়তবা বুঝা যায় যে, ইলেকট্রনিক্স প্রোডাক্ট এর কার্যক্ষমতা কতটুকু থাকতে পারে। আজকে কথা বলব আপনার কম্পিউটার এবং ল্যাপটপ এর বয়স কত? অর্থাৎ প্রথম কবে থেকে ল্যাপটপ চলছে। আজকের আর্টিকেল এর মাধ্যমে আপনি সম্পূর্ণ বুঝতে পারবেন আপনার ল্যাপটপটি কখন কোথায় এবং কত তারিখে ল্যাপটপটি ওপেন করা হয়েছিল। লাস্ট কবে উইন্ডোজ লাইসেন্স করা হয়েছে। লাস্ট কবে উইন্ডোজ আপডেট করা হয়েছে। এই সকল তথ্যটি খুবই গুরুত্বপূর্ণ একটি ল্যাপটপ ব্যবহারকারীর জন্য। তাই দেরি না করে চলুন দেখে নেই আমাদের ল্যাপটপ এর বয়স কত। 

কম্পিউটার / ল্যাপটপের বয়স কিভাবে বের করবেন ?

কম্পিউটার কিংবা লাপটপ সেল করার ক্ষেত্রে বয়স খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন। ক্রেতা অবশ্যই জানতে চাইবে ল্যাপটপ কবে কেনা হয়েছিল এবং ল্যাপটপটি কতদিন ধরে ব্যবহার করা হচ্ছে। ক্রেতা কিংবা বিক্রেতার এই সমাধানের জন্য আজকের এই আর্টিকেলটি। সুস্থ এবং স্বাভাবিক ধারণা পাবেন অনেক ইনফরমেশন পাবেন আজকের এই আর্টিকেলের মাধ্যমে।

বিশেষ একটা জিনিস খেয়াল রাখবেন পুরাতন ল্যাপটপ অথবা কম্পিউটার কেনার ক্ষেত্রে। আপনি অবশ্যই কম্পিউটার টি অন করে দেখে নিবেন শেঠির বয়স কত দিন এবং কবে স্টার্ট করা হয়েছিল এবং কতদিন ধরে চলছে কত দিনের পুরানো ল্যাপটপ দিয়ে জানা আমাদের জন্য অতীব জরুরী একটি বিষয় জেনে বিক্রয় করবেন সে সঠিক তথ্য না বলতে পারে অথবা জেনিক ক্রয় করবেন সে সঠিক তথ্য বিশ্বাস নাও করতে পারে। তাই এই দুজনের মধ্যকার ঝামেলা মেটানোর জন্য অবশ্যই বয়স সীমা টা দেখে নেওয়া প্রত্যেক গ্রাহকের জন্য জরুরী একটি বিষয়।

ল্যাপটপ কিংবা কম্পিউটারে বয়স জানার বিভিন্ন পদ্ধতি রয়েছে আমি কয়েকটি পদ্ধতি সম্পর্কে আপনাদেরকে বলবো এবং খুব সহজ ভাবে তুলে ধরার চেষ্টা করব যার মাধ্যমে আপনারা অতি দ্রুত সময়ে এক মিনিটের মধ্যে আপনার ল্যাপটপের বয়স কিংবা আপনার ইচ্ছা কিন্তু ক্রয় করার যে ল্যাপটপটি শেঠির বয়স কি আপনি বের করতে পারবেন। সাথে সাথে জানতে পারবেন উইন্ডোজ এর প্যাকেজ টি কি ছিল এবং প্রসেসরটি কি সিস্টেমের বিট কতটুকু। টাইম জোন কি সিস্টেম লোকেশন কোথায় ইম্পোর্ট লোকেশন কোথায় এগুলো সব কিছু আপনারা খুব সহজভাবে জানতে পারবেন।

পদ্ধতি 1

সিস্টেম ইনফরমেশন

কম্পিউটার / ল্যাপটপের বয়স কিভাবে বের করবেন ?

প্রথমে আপনার কম্পিউটারের সার্চ অপশনে যেতে হবে। স্টার্ট বাটনের পাশে সার্চ অপশনে গিয়ে লিখবেন " system information" .

System information ওপেন করুন।

ওপেন করার পর দেখতে পাবেন আপনার ল্যাপটপ কিংবা কম্পিউটার সম্পর্কিত সকল তথ্য সেখানে তুলে ধরা হয়েছে।

কম্পিউটার / ল্যাপটপের বয়স কিভাবে বের করবেন ?

 তারমধ্যে Bios Version/ Date দেখতে পারবেন। সেই দিনটি ছিল প্রথম ওপেন করার ডেট।

পদ্ধতি 2

CMD

প্রথমে আপনার ল্যাপটপের স্টার্ট মেনুতে ক্লিক করতে হবে। সেখানে সার্চ করতে হবে " CMD" । সার্চ করার পর আপনার সামনে Command Prompt নামক একটি পপ-আপ ওপেন হবে। সেখানে লেখা থাকবে C:\ users\ আপনার পিসির নাম

কম্পিউটার / ল্যাপটপের বয়স কিভাবে বের করবেন ?

সেখানে আপনাকে লিখতে হবে SYSTEMINFO , লিখে আপনাকে ইন্টার বাটনে প্রেস করে অপেক্ষা করতে হবে। দেখবেন যে চলে এসেছে সিস্টেমের সকল তথ্যাদি। 

কম্পিউটার / ল্যাপটপের বয়স কিভাবে বের করবেন ?

সেখানে BIOS VERSION এর অপশন এ স্টার্ট ডেট লিখা থাকবে। এভাবেই আপনি আপনার ল্যাপটপ কিংবা কম্পিউটারের বয়সটা জানতে পারবেন খুবই সহজে এক মিনিটের মধ্যে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url