কিভাবে বুঝবেন আপনার কনটেন্ট কপি করছে - কপিরাইট ক্লেম করার উপায়

অনেক সময় শুনা যায় অনেকের কনটেন্ট চুরি হতে সেইক্ষেত্রে কারো এমন হলে আসলে আপনি তখন কি করবেন? বা কিভাবে বুঝবেন আপনার কনটেন্ট চুরি হয়েছে? কিভাবে আগে থেকেই প্রটেকশন নিতে পারেন ? 

কিভাবে বুঝবেন আপনার কনটেন্ট কপি করছে - কপিরাইট ক্লেম করে রিমুভ করার উপায়

আজকের পোস্টটির মধ্যেমে জানতে পারবেন। এতে করে আপনার কন্টেন কপি হওয়া থেকে বাচতে পারবেন আপনি যদি একজন কন্টেন্ট রাইটার হয়ে থাকেন তাহলে এটা জানা আপনার প্রয়োজন।

প্রথম ধাপঃ

প্রথমেই, আপনি যেভাবে আগে থেকেই সতর্ক থেকে চুরি থেকে কিছুটা হলেও নিজেকে বাঁচাতে পারেন !! কিছুটা বললাম এইজন্য যে এই পদ্ধতি আপনাকে পুরাপুরি চুরি বন্ধ করতে সক্ষম নয় তবে আপনি ৮০% নিরাপদ থাকতে পারবেন। আপনার ব্লগ / এফিলিয়েট সাইট এ DMCA প্রটেকশন ব্যাজ সার্টিফিকেট করে নেন। তার জন্য আপনাকে https://www.dmca.com/badges.aspx তে যেয়ে তা করে নিতে হবে।

দ্বিতীয় ধাপঃ

চুরি হয়েই গেলো তাহলে এখন কিভাবে বুঝবেন আসলেই চুরি হয়েছে ? এই সময় আপনার এমন সন্দেহ হলে আপনি copyscape/quetext দিয়ে চেক দিয়ে বের করতে পারেন।

আচ্ছা বের তো করলেন এখন কিভাবে আপনি কনটেন্ট অরিজিনালিটি ক্লেম করে রিমুভ করার ব্যবস্থা করবেন?

শেষ ধাপঃ

এইটাই আসল ধাপ, এই ধাপে আপনি প্রথমেই গুগলে রিপোর্ট করবেন নির্দিষ্ট যেই পেজ/পোস্টটি কপি করা হইসে।

রিপোর্ট লিংকঃ https://support.google.com/legal/answer/3110420

তারপর আপনি ঐ ওয়েবসাইট owner কে মেইল করে পেজ/পোস্টটি রিমুভ করে দিতে বলবেন কিন্তু তাতে যদি কোনো সাড়া না মিলে তখন আপনি ঐ সাইট এর হোস্টিং প্রোভাইডারকে নক করবেন তার জন্য আপনাকে হোস্টিং প্রোভাইডার বের করতে হবে তাই আপনি এই মাধ্যমে গুলা ব্যবহার করতে পারেন।

  1. https://hostingchecker.com/ 
  2. https://who.is/  
  3. http://whois.net/

সর্বশেষে আপনি সকল প্রমানাদি দিয়ে ইমেইল করবেন। তার পর তারা চেক করে সঠিক প্রমান হলে তারা প্রজনিয় ব্যবস্তা নিবে।

ইমেইলঃ abuse@hostingcompanyname

আশাকরি যেই আপনার কনটেন্ট কপি করেছে, তার সাইটটি পারমানেন্টলি ডাউন হয়ে যাবে। এবং কপিরাইট পোস্ট রেংক করবে না। আপনার যদি আরো কোন প্রশ্ন থাকে কমেন্ট করে জানিয়ে দিতে পারেন। নিয়মিত তথ্য প্রযুক্তি বিষয় তথ্য পেতে আমাদের ওয়েবসাইট শিখো আইটির সাথে থাকুন,ধন্যবাদ।

 নতুন আপডেট পেতে আমাদের গুগল     নিউজ ফলো করতে এখানে চাপুন  

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url