মোবাইল ভাইরাস মুক্ত রাখার উপায় - মোবাইল ভাইরাস ক্লিনার

মোবাইল আমাদের অতি গুরুত্বপূর্ণ একটি জিনিস। তাই মোবাইলকে ভাইরাস মুক্ত রাখা উচিত। ভাইরাস আমাদের মোবাইলের নানান ধরনের ফাংশনাল ক্ষতি করে থাকে। যার ফলে মোবাইল হ্যাং হওয়া থেকে ধরে মোবাইল নষ্ট হয়ে যাওয়ার ঝুঁকি রয়েছে। তাই আমাদের প্রত্যেকের সতর্কতার সাথে মোবাইল ভাইরাস মুক্ত রাখতে হবে। ভাইরাস বা ম্যালওয়্যার সিস্টেমে যাতে অ্যাটাক না করতে পারে সেদিকে খেয়াল রাখতে হবে।

মোবাইল ভাইরাস মুক্ত রাখার উপায় - মোবাইল ভাইরাস ক্লিনার

মূলত আমাদের অসচেতনতার কারণে এবং অজ্ঞতার কারণেই আমাদের ফোনে ভাইরাস প্রবেশ করে এবং আমাদের অনেক তথ্য চুরি করে এবং ফোনটিকে ধ্বংস করে ফেলে। আজকে কথা বলব মোবাইল ভাইরাস মুক্ত রাখার উপায়। কম্পিউটারে যেরকম ভাইরাস খুব বেশি একটা করে তেমনি ফোনের মধ্যেও বর্তমানকালে অসংখ্য ভাইরাস এটাক করতে পারে।

মোবাইলে ভাইরাস মুক্ত রাখার উপায়

আপনার মোবাইলকে ভাইরাস অথবা ম্যালওয়্যার থেকে মুক্ত রাখার জন্য সর্বপ্রথম আপনাকে দেখতে হবে আপনার স্মার্টফোন ভাইরাস সার্চ করে। কারণ সার্চ না করে আপনি বুঝতে পারবেন না কি ধরনের ভাইরাস আপনার মোবাইলে মধ্যে অ্যাটাক করা হয়েছে। ভাইরাস অথবা ম্যালওয়্যার ডিটেক্টর অনেক অ্যাপস আছে প্লে স্টোরে সেখান থেকে ভালো কোন অ্যাপস আপনি ইন্সটল করে নিবেন তারপর সেটিকে স্ক্যান করে দেখবেন। এছাড়াও আপনি আপনার ফাইলের মধ্যে দেখতে পারেন যে অপ্রত্যাশিত কোন ফাইল রয়েছে কিনা যদি থেকে থাকে তাহলে সেটি দ্রুততার সাথে ডিলিট করে ফেলুন। আপনার প্রয়োজনীয় এবং গুরুত্বপূর্ণ ফোনটিকে বাঁচাতে হলে আপনাকে ভাইরাস ডিটেক্ট করতে হবে তাই প্রথম ক্ষেত্রেই আপনাকে ভাইরাস ডিটেক্ট করা শিখতে হবে। 

ভাইরাস ডিটেক্ট করা খুবই সহজ অ্যাপস এর মাধ্যমে স্ক্যান করলেই আপনি বুঝতে পারবেন রেজাল্ট দেখে যেকোনো ধরনের ভাইরাস অথবা ম্যালওয়্যার আপনার ফোনে অ্যাটাক করেছে। আপনি যদি মনে করেন যে আপনার ফোন থেকে অতিরিক্ত তথ্য চুরি হচ্ছে বা আপনার ফোনটিকে ধ্বংস করে ফেলার পদ্ধতি হচ্ছে ওই সময় অবশ্যই আপনার জিমেইল এড্রেস রিমুভ করে ফেলেন এবং ফোনটাকে বন্ধ করে দেন। বর্তমানে হ্যাকাররা জিমেইল একাউন্টের মাধ্যমে ফোনের সকল কিছু কন্ট্রোলে নিয়ে আসতে পারে তাই আপনার জিমেইল এড্রেস অবশ্যই গোপনীয়তা রক্ষা করবেন। বর্তমানে জিমেইল এর মধ্যে অনেক ধরনের প্রটেকশন রয়েছে সেগুলো আপনি ব্যবহার করে আপনার জিমেইল কে এবং আপনার ফোনকে সংরক্ষিত রাখতে পারেন। 

অপ্রয়োজনীয় অ্যাপস ইনস্টল

আমরা অনেকেই আছি যারা প্রয়োজনে কিংবা অপ্রয়োজনে ও প্রয়োজনীয় এপস গুলো ইন্সটল করে থাকে যেগুলো আমরা চেক করি আমরা সে গুলোকে এক্সপ্রেস দেই যার ফলে সেই অ্যাপস গুলো আমাদের তথ্যের ভেতরে প্রবেশ করতে পারে। তাই অবশ্যই দরকারী অ্যাপস ছাড়া অপ্রয়োজনে অ্যাপস ফোনের মধ্যে রাখবেন না। আপনার তথ্যকে সুরক্ষিত রাখার জন্য গুগলের সাহায্য নিতে পারেন গুগোল ড্রাইভ এর মধ্যে আপনি 15 জিবি খালি পাবেন সেখানে আপনি আপনার তথ্য জমা রাখতে পারেন। আমি আবারো বলছি প্লে স্টোর ছাড়া অন্য কোন জায়গা থেকে অ্যাপস ইন্সটল করবেন না। একমাত্র প্লে স্টোর সিউরিটি দিয়ে দিতে পারে যে তাদের সার্ভিসটি হচ্ছে ভাইরাস মুক্ত।

অ্যাপ ব্যবহার করে এন্টিভাইরাস মুক্ত রাখার উপায়

বর্তমানে অনেক এন্টিভাইরাস অ্যাপ রয়েছে প্লে স্টোর এর মধ্যে। সে গুলোকে ব্যবহার করার চেষ্টা করুন। সেই অ্যাপস গুলো যখন একটিভ থাকবে তখন আপনার এন্টিভাইরাস অ্যাপস টি আপনাকে সংকেত পাঠাবে যে আপনার ফোনের মধ্যে কোন ভাইরাস ডিটেক্ট করেছে। তখন সেটি আপনি দ্রুততার সাথে রিমুভ করার চেষ্টা করুন। এন্টিভাইরাস অ্যাপস খুবই ভালো কাজ করে আপনি যদি পেইড অ্যাপস কিনতে পারেন তাহলে আরো ভালো কাজ করবে। তবে ফ্রি ভার্সন দিয়ে চলে যাওয়া সম্ভব। তাই আপনার পছন্দমত এন্টিভাইরাস অ্যাপস ইন্সটল করুন যেটি আপনি ব্যবহার করে স্বাচ্ছন্দ্যবোধ করেন।

মোবাইলের জন্য ভালো পাঁচটি ফ্রী এন্টিভাইরাস সফটওয়্যার

আমি নিজে যেগুলো আমার ফোনে অনেকদিন ধরে ব্যবহার করে আসছি সেগুলো আপনি ব্যবহার করে দেখতে পারেন। 

মোবাইল ভাইরাস ক্লিনার

  • 1 AVG Antivirus
  • 2. Kaspersky
  • 3. McAfee Mobile
  • 4. Avast
  • 5. Avira 

উপরোক্ত এন্টিভাইরাসটি আপনি ব্যবহার করে দেখতে পারেন যেটি আপনি স্বাচ্ছন্দ্যবোধ করেন এতে করে আপনার ফোনের হান্ডেট পার্সেন্ট ভাইরাস মুক্ত থাকবে এবং বিভিন্ন মেলায় অ্যাটাক করতে পারবে না আপনার মোবাইল চুরি হওয়া থেকে আটকাবে আপনার গেমিং থেকে ব্যাকগ্রাউন্ড স্ক্যান করতে পারবে না অথবা মেমোরি কার্ড থেকে কোন রকমে ভাইরাস যুক্ত হতে পারবেনা ফোনের সাথে ব্রাউজিং ব্রাউজিং হিস্টরি মাধ্যমে আপনার কোন ফোনের কোন তথ্য ট্র্যাক করা যাবে না যার ফলে আপনি খুব সুরক্ষিতভাবে আপনার ফোনটিকে চালাতে পারবেন তা বন্ধুরা আমাদের আর্টিকেলটি কেমন লাগলো অবশ্যই জানাবেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url