মেমোরি কার্ড রিকভারি করার উপায় - Recover data from formatted memory card

মেমোরি কার্ড নষ্ট হয়ে যাওয়া অথবা মেমোরি কার্ডের সমস্যা ধরা এটা কোন নতুন বিষয় না। আমরা মোটামুটি সকলেই এসব বিষয়গুলো জেনে থাকি। আপনেও আপনিও যদি এই ধরনের সমস্যায় পড়ে থাকেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কারণ আজকে বলতে চাচ্ছি যে কিভাবে মেমোরি থেকে হারিয়ে যাওয়া অথবা ডিলিট হয়ে যাওয়া তথ্য ফটো ভিডিও অডিও সব অনায়াসে নিয়ে আসতে পারবেন তাও 5 মিনিটের মধ্যে। এজন্য আমাদের আপনাদেরকে সম্পূর্ণ আর্টিকেলটি দেখতে হবে। যেভাবে ইনস্ট্রাকশন দেওয়া থাকবে সেভাবে কাজ করে যেতে হবে। 

মেমোরি কার্ড রিকভারি করার উপায় - Recover data from formatted memory card

আমাদের ফোন পিসি কম্পিউটার ল্যাপটপ সবকিছুতেই মেমোরি ব্যবহার রয়েছে তো মেমোরিতে আমরা অনেক ধরনের ছবি এবং আমাদের কিছু মুহূর্ত সেখানে ক্যাপচার করে রাখি এটা অনেক ইম্পরট্যান্ট একটা বিষয় যে মেমোরি হারিয়ে গেলে আর ফিরে পাওয়া যাবে না কিন্তু মেমোরি যদি নষ্ট হয়ে যায় তাহলে কিন্তু আপনি রিকভারি করে আনতে পারেন এটি সত্যিই সম্ভব। আজকে দেখাব কিভাবে মেমোরি থেকে ফরম্যাট হয়ে যাওয়া অথবা ডিলিট হয়ে যাওয়া ডাটা আপনারা ফিরিয়ে আনবেন। তবে আজকের আর্টিকেলটি শুধুমাত্র পিসিতে প্রযোজ্য। 

ধাপ 1: 

প্রথমে আপনার কম্পিউটারটি ওপেন করতে হবে। কম্পিউটার ওপেন হয়ে গেলে আপনি আপনার নেট কানেকশন কে সঠিক ভাবে এড করুন আপনার পিসির সাথে। তারপর আপনার কম্পিউটারের ব্রাউজারে চলে যাবেন। 

ধাপ 2

ব্রাউজার এ গিয়ে সার্চ করবেন 

Icare Data Recovery

ধাপ 3

সার্চ দেওয়ার পর প্রথম যে ওয়েবসাইটে আসবে সেখান থেকে আপনারা অ্যাপসটি প্রথমে ইনস্টল করতে হবে। 

ধাপ 4

অ্যাপসটি ইন্সটল করতে হবে এবং রান করবেন।

ধাপ 5

অ্যাপটি ওপেন করার পর এই প্রথম এই দেখবেন দুটি রিকোভারি অপসন থাকবে। একটি ডিলিট ফাইল রিকভারি 2 নাম্বারটি অ্যাডভান্স ফাইল রিকভারি।

ধাপ 6

আপনাকে অ্যাডভান্স ফাইল রিকভারি অপশনটি সিলেক্ট করে নিতে হবে। তারপর আপনাকে যে মেমোরি টা সেটি সিলেক্ট করতে হবে সেটা মেমোরি হতে পারে পেনড্রাইভ হতে পারে সি ড্রাইভ হতে পারে বিদায় বিদায় এরকম করে সবগুলো শো করবে। আপনার যদি মেমোরি কার্ড থেকে চলে যায় অর্থাৎ ফরম্যাট হয়ে যায় তাহলে ওই মেমোরি কার্ড টা সিলেক্ট করতে হবে কিংবা আপনার যদি পেনড্রাইভ থেকে চলে যায় তাহলে পেনড্রাইভ টি সিলেক্ট করতে হবে।  সিলেক্ট করার পর নিচের নেক্সট বাটনে ক্লিক করবেন।

ধাপ 7

নেক্সট বাটনে ক্লিক করার পর দেখবেন অটোমেটিক রিকভারি শুরু করে দিয়েছে সফটওয়্যার টি। কতক্ষণ সময় ওয়েট করতে হবে সেটি বলা থাকবে স্কিনের মধ্যে। ততক্ষণ পর্যন্ত কাইন্ডলি একটু বসে থাকবেন। 

ধাপ 8

স্ক্যান শেষ হওয়ার পর দেখবেন যে , একটি লিস্ট চলে এসেছে ওই লিস্ট টি সিলেক্ট করতে হবে।  সিলেক্ট করে নেক্সট বাটনে ক্লিক করবেন।  তারপরে দেখবেন বেকাপ একটি স্ক্যান করবে তারপর ফাইল নামে বাম দিকে একটি অপশন দেখাবে সে অফসন এর ভিতর সব ফাইল গুলো জমা থাকবে। তাই পুরোপুরি মেকআপ করার জন্য অর্থাৎ আপনার কম্পিউটারে ফিরিয়ে নেওয়ার জন্য প্রত্যেকটা ফাইল এর পাশে যে ঘর আছে ঘর গুলোতে ক্লিক করবেন ক্লিক করা শেষে নেক্সট দিবেন। তারপর আপনাকে দেখাবে যে কোন জায়গায় আপনি রাখতে চান সি ড্রাইভ ড্রাইভ নাকি কোথায় রাখতে চান সেটি আগে পাথ সিলেক্ট করে দিবেন। তারপর নেক্সট দিলেই সব ডাটা গুলো রিকভারি হয়ে যাবে। 

তো বন্ধুরা আমি চেষ্টা করেছি যে খুব সহজে এতে আপনাদের গুরুত্বপূর্ণ ডিলিট হয়ে যাওয়া ফাইল গুলোকে ফিরে আনার চেষ্টা করেছি। আপনার যদি কোন কিছু বুঝতে সমস্যা হয় অবশ্যই আমাদেরকে নক করবেন কমেন্ট করবেন। আমরা আপনাকে হেল্প করার জন্য ওয়েট করব।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url