সকল সেটিংস করুন প্রফেশনাল এসইও এক্সপার্টের মত

ব্লগার সেটিংসঃ

আসসালামু আলাইকুম। কেমন আছেন? আশা করি আল্লাহর অশেষ রহমতে আপনি অনেক ভালো রয়েছেন। আমরা অনেকেই আছি যারা ব্লগার দিয়ে ওয়েবসাইট তৈরি করে রেখে দিয়েছি কোনো কাজ কর্ম করছি না অর্থাৎ অনেক গুরুত্বপূর্ণ সেটিংস রয়েছে যা করছি না। তাছাড়াও একদিন আগে আমি এই ওয়েবসাইটে একটি আর্টিকেল প্রকাশ করেছিলাম কিভাবে ফ্রি ওয়েবসাইট বানানো যায় এই টপিকে। 

ব্লগিং টিউটোরিয়াল। ব্লগার অল সেটিংস

সেই আর্টিকেলে আমি শুধুমাত্র ওয়েবসাইট বানানো দেখিয়েছিলাম কিন্তু কোনো সেটিংস করে দেখাইনি। তাই আজকের আর্টিকেলে ব্লগার এর যেসকল সেটিংস আপনার জানা প্রয়োজন সেসকল সেটিংস নিয়ে আলোচনা করবো ও দেখাবো। তাই আপনি যদি নতুন ব্লগারে ওয়েবসাইট বানিয়ে থাকেন তাহলে এই আর্টিকেল টি শেষ পর্যন্ত পড়তে থাকুন।  


ব্লগার এর সেটিংস নিয়ে নাড়াচাড়া করার জন্য আপনাকে সর্বপ্রথম আপনার পছন্দের ব্রাউজারে যেতে হবে এবং ব্লগার ডট কমে লগইন করতে হবে। লগ ইন করলে আপনি ব্লগার এর ড্যায়বোর্ড দেখতে পাবেন। তারপর আপনি একটু নিচের দিকে লক্ষ করলে দেখতে পাবেন সেটিংস নামক অপশন রয়েছে আপনি সেটিংস অপশনে ক্লিক করবেন। আর যদি আপনি মোবাইল দিয়ে করে থাকেন তাহলে উপরে বামপাশে তিনটা লাইন দেখতে পাবেন সেটার অপর ক্লিক করলে সেটিংস অপশন পেয়ে যাবেন। 

 

প্রথমেই রয়েছে বেসিক অপশন। বেসিক অপশনের মধ্যে রয়েছে আপনার ওয়েবসাইটের টাইটেল ডেসক্রিপশন। যদি আপনার ওয়েবসাইট এর টাইটেলে কোন ভূল থাকে বা কোনো কিছু যুক্ত করতে চান তাহলে টাইটেল এর উপর ক্লিক করে এডিট করে নিতে পারবেন। তারপর রয়েছে ডেসক্রিপশন। এই ডেসক্রিপশনে আপনাকে ৫০০ শব্দের মধ্যে আপনার ওয়েবসাইট সম্পর্কিত একটা ডেসক্রিপশন লিখতে হবে। 


তারপর যেই অপশন টি রয়েছে সেটা হলো ব্লগ এর ভাষা নির্বাচন। আপনার ব্লগ যদি বাংলা ভাষায় হয় তাহলে আপনি এখানে বাংলা ভাষা নির্বাচন করে দিবেন আর যদি আপনার ব্লগের ভাষা ইংরেজি কিংবা অন্য যে ভাষায় হয়ে থাকে সে ভাষা নির্বাচন করে সেভ বাটনে ক্লিক করলে আপনার ব্লগের ভাষা সেভ হয়ে যাবে।

 

তারপরের অপশনটি হলো প্রাইভেসি।  অর্থাৎ আপনি যদি এই অপশন টি চালু করে রাখেন তাহলে সবাই আপনার ওয়েবসাইট সার্চ করে দেখতে পারবে ও ওয়েবসাইট এর আর্টিকেল পড়তে পারবে। আর৷ আর আপনি যদি এই অপশন টি অফ বা বন্দ করে রাখেন তাহলে আপনার ওয়েবসাইট আপনি ছাড়া অন্য কেউ আর কখনো ভিজিট করতে পারবে না ও ওয়েবসাইটের সেবা গ্রহন করতে পারবে না। 

 

 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url