ব্লগার নাকি ওয়ার্ডপ্রেস? ব্লগিং এর জন্য কোনটা ভালো?

ব্লগ vs ওওয়ার্ডপ্রেসঃ

যারা টুকটাক ব্লগিং এর সাথে সম্পৃক্ত তারা সবাই ব্লগার আর ওয়ার্ডপ্রেস এই দুইটা কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম এর সাথে পরিচিত। বিশেষ করে যারা নতুন ব্লগিং শুরু করতে চায় তারা অনেক কনফিউশনে ভোগে যে তারা ব্লগার দিয়ে ওয়েবসাইট তৈরি করে ব্লগিং শুরু করবে নাকি ব্লগার দিয়ে ওয়েবসাইট তৈরি করে ব্লগিং শুরু করবে।

ব্লগার নাকি ওয়ার্ডপ্রেস
এই প্রশ্নটা আসলেই অনেক গুরুত্বপূর্ণ এবং নতুন দের জন্য অনেক কনফিউশনের।আর আমি নতুন দের কথা চিন্তা করো সহজ ভাষায় এই আর্টিকেলে বুঝানোর চেষ্টা করবো আপনার জন্য কোনটি বেষ্ট ব্লগার নাকি ওয়ার্ডপ্রেস। কিংবা ব্লগিং শুরু করার জন্য বেস্ট প্লাটফর্ম কোনটা ব্লগার নাকি ওয়ার্ডপ্রেস। চলুন তাহলে মূল টপিকে যাওয়া যাক। 


প্রথমেই আসা যাক সিকিউরিটি এর ব্যাপারে। আমরা অনেকেই হয়তো জানি বা যারা না জানি তাদেরকে জানিয়ে রাখতে চাই ব্লগার হলো সম্পূর্ণ গুগল এর একটি পণ্য। তাই আমরা যখন ব্লগার দিয়ে ওয়েবসাইট তৈরি করি তখন সেটা সরাসরি গুগল এর সার্ভার এর সাথে কানেক্টেড হয়ে যায়। আর গুগল এর সার্ভার কতোটা সিকিউরড তা নিশ্চয়ই আমার বলে দিতে হবে না। আমাদের উচিত হবে যেই মেইল দিয়ে ওয়েবসাইট তৈরি করছি সেটার নিরাপত্তা দেওয়া। তাহলে শতভাগ নিরাপদ আপনার ব্লগার ওয়েবসাইট। 


তারপরে কথা বলা যাক ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট এর সিকিউরিটি সিস্টেম নিয়ে। আমরা যখন ডোমেইন হোস্টিং কিনে ওয়ার্ডপ্রেসে ওয়েবসাইট তৈরি করি তখন সেটা ততোটা সিকিউরত থাকে না। ওয়েবসাইটের সিকিউরিটি আমাদের নিজেদের বাড়িয়ে নিতে হয়। কিভাবে বাড়াতে হয়? বিভিন্ন প্লাগিনস এর মাধ্যমে। যেগুলার মধ্যে অনেক প্লাগিন অনেক সময় কিনে ব্যবহার করতে হয়। 


তারপরে আশা যাক সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় সেটা হলো গুগল Ranking. ব্লগার সাইটে যেহেতু কোনো প্লাগিন ব্যবহার করা যায় না সেহেতু ওয়েবসাইটের এসইও সম্পর্কে ততোটা ভালো ধারণা করা যায় না। অন্য দিকে ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে অনেক প্লাগিন ব্যবহার করে ওয়েবসাইটের এসইও এর কাজ অনেক সহজেই করা যায়। আর ব্লগারে বাংলা পারমালিংক দেওয়া যায় না। যেটা ওয়ার্ডপ্রেস এ খুব সহজেই দেওয়া যায়।

 

এখন আপনার জন্য কোনটা বেস্ট হবে? ব্লগার নাকি ওয়ার্ডপ্রেস। আপনি যদি ব্লগিং কে প্রোফেশনালি নিয়ে থাকেন এবং আপনার কাছে খরচ করার মতো অর্থ থাকে তাহলে আপনার জন্য অবশ্যই ওয়ার্ডপ্রেস বেস্ট। আর আপনি যদি একদম নতুন ব্লগিং এ তাহলে আপনি ব্লগার দিয়ে শুরু করতে পারেন। 


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url