কিভাবে সহজেই একটি ফ্রি ওয়েবসাইট বানানো যায় দেখুন

ওয়েবসাইট বানাম ফ্রিতেঃ

কিভাবে ফ্রি ওয়েবসাইট বানানো যায়। নিশ্চয়ই আপনি এই লেখাটি লিখে সার্চ করে আমার ওয়েবসাইট পেয়েছে। বর্তমান সময়ে যে কোনো প্রতিষ্ঠান কিংবা ব্যক্তির জন্য একটি ওয়েবসাইট অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কিন্তু আমরা অনেকেই আছি যারা কিনা ফ্রিতে  ওয়েবসাইট বানাতে চাই কিন্তু কিভাবে ফ্রি তে ওয়েবসাইট বানাতে হয় সেটা জানি না। 

কিভাবে ফ্রি ওয়েবসাইট বানানো যায়
যার ফলে আমরা অন্যদের তুলনায় অনেক দিক থেকে পিছিয়ে পরছি।আপনি যাতে আর পিছিয়ে না পরেন তার জন্য আমি এই আর্টিকেলের মাধ্যমে আপনাকে দেখাবো কিভাবে ফ্রি ওয়েবসাইট বানানো যায়। আপনি যদি একদম নতুন হয়ে থাকেন তাহলে কোনো ভয় পাওয়ার প্রয়োজন নেই কারণ আমি এমন ভাবে দেখানোর চেষ্টা করবো যাতে যে কেউ ফ্রিতে ওয়েবসাইট বানাতে পারে। 


ফ্রিতে ওয়েবসাইট বানানোর জন্য অনেক গুলো মাধ্যম আমরা চাইলে ব্যবহার করতে পারি। তার মধ্যে অন্যতম দুইটি মাধ্যম হলো উইক্স এবং ব্লগার। এই দুইটি মাধ্যমের মধ্যে আমরা আজকে ব্লগার ব্যবহার করতে ফ্রি ওয়েবসাইট বানানো শিখবো। এর কারণ হলো ব্লগার সরাসরি গুগল এর প্রডাক্ট। এবং এটা বিশেষ করে নতুন দের জন্য একদম পারফেক্ট এবং সহজ ইন্টারফেস।

 

ওকে,প্রথমেই আপমি নাম, নাম্বার দিয়ে একটি জিমেইল একাউন্ট তৈরি করে নিবেন। তারপর আপনার চলে যেতে হবে যেকোন একটি ব্রাউজারে।তারপর কিছুক্ষণ আগেই যেই জিমেইল একাউন্ট তৈরি করেছিলেন সেই জিমেইল একাউন্ট টি ব্রাউজারে লগইন করে নিবেন। আশা করি সফলভাবে লগইন করতে পেরেছেন। 


লগইন করার পর আপনাকে চলে যেতে হবে blogger.com  এই ওয়েবসাইটে। ওয়েবসাইট টিতে প্রবেশ করার পর ডানপাশে সবার উপরে সাইনইন নামক একটি অপশন পাবেন সেখানে ক্লিক করবেন। সেখানে ক্লিক করলে আপনার ব্রাউজারে থাকে ইমেইল টি দেখতে পাবেন। আপনি ইমেইল এর উপর ক্লিক করবেন। 


ইমেইল এর উপর ক্লিক করার পর আপনি টাইটেল দেওয়ার একটি জায়গা পাবেন। এখানে আপনি আপনার ওয়েবসাইট এর ধরন অনুযায়ী একটি টাইটেল দিয়ে নেক্সট বাটনে ক্লিক করবেন। খেলায় রাখবেন টাইটেল টি যেনো একদম বেশি বড় না হয়। যেহেতু আমি আপনাকে দেখানো জন্য ফ্রী তে ওয়েবসাইট বানাচ্ছি তাই আমি টাইটেল হিসেবে দিলাম For Tutorial.

কিভাবে ফ্রি ওয়েবসাইট বানানো যায়

টাইটেল সফল ভাবে দেওয়ার পর আপনাকে বলা হবে আপনার ওয়েবসাইটের জন্য একটি ইউআরএল চুজ করার জন্য। ইউআরএল দেওয়ার ক্ষেত্রে বেশ কিছু জিনিস মাথায় রাখতে হবে।যেমন ইউআরএল এ কখনো বড় হাতের অক্ষর হয় না। এবং একটি শব্দের পর কোনো স্পেস দেওয়ার নিয়ম নেই। আর আপনি যে সবসময় আপনার পছন্দের ইউআরএল পাবেন সেরকম কোনো কথা নেই।


যেমন আমি ইউআরএল হিসেবে fortutorial পাই নাই। তার জন্য আমি fortutorial  এর সাথে 12 যোগ করতে হয়েছে। যেহেতু আমরা ফ্রি তে ওয়েবসাইট বানাবো তাই অবশ্যই আমাদের ওয়েবসাইটের ইউআরএল এর শেষে blogspot.com এইটা থাকবে। ইউআরএল দেওয়ার পর আপনি নেক্সট বাটনে ক্লিক করবেন। 

কিভাবে ফ্রি ওয়েবসাইট বানানো যায়
নেক্সট বাটনে ক্লিক করার পর আপনার একটি ডিসপ্লে নাম দেওয়ার প্রয়োজন হবে। আপনি একটু আগে যেই টাইটেল টা ব্যবহার করেছেন সেটাই ডিসপ্লে নেইম এ ব্যবহার করতে পারেন। তারপর ফিনিশ বাটনে ক্লিক করবেন। তাহলে তৈরি হয়ে যাবে আপনার ফ্রি ওয়েবসাইট।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url