ফেসবুক গ্রুপ চালানোর নিয়ম | গ্রুপে মেম্বার বাড়ানোর ট্রিকস

ফেসবুক গ্রুপ চালানোর নিয়ম

এখন কিন্তু আমাদের সবারই একটি ফেসবুক গ্রুপ থাকে।কারো কারো তো আবার পাঁচ থেকে সাতটাও ফেসবুক গ্রুপ থাকে।কিন্তু কথা হলো আমাদের যতই ফেসবুক গ্রুপ থাকে না কেনো আমরা ফেসবুক গ্রুপ চালানোর নিয়ম জানি না। যাই হোক বেশি চিন্তা করার কিছু নেই এই আর্টিকেলে আপনি বিস্তারিত জানতে পারবেন কিভাবে ফেসবুক গ্রুপ সঠিকভাবে চালাতে হয়।

ফেসবুক গ্রুপ চালানোর নিয়ম


ফেসবুক গ্রুপ সঠিকভাবে চালানোর জন্য আপনাকে প্রথমেই বুঝতে হবে আপনার গ্রুপ টি কোন ক্যাটাগরির। এখন প্রশ্ন করতে পারেন ফেসবুক গ্রুপ কতো ক্যাটাগরির হয়ে থাকে? ওয়েল ফেসবুক গ্রুপ প্রধানত ছয় ক্যাটাগরির হয়ে থাকে। প্রথম ক্যাটাগরি হলো জেনারেল অর্থাৎ সাধারণ ক্যাটাগরি।এই ক্যাটাগরির গ্রুপ বলতে বুঝানো হয়েছে একদম নরমাল গ্রুপ যেখানে শুধু টেক্সট, ছবি এবং ভিডিও ও অন্যান্য কিছু প্রকাশ করা হয়। 

 

দ্বিতীয় নম্বর গ্রুপ হলো বাই সেল গ্রুপ। অর্থাৎ যেই গ্রুপে কেনা বেচা করা হয়। তিন নম্বর গ্রুপ হলো গেমিং গ্রুপ। যেখানে বিভিন্ন গেমস সম্পর্কে আপডেট দেওয়া হয়।চতুর্থ নাম্বার গ্রুপ হলো সোশ্যাল লার্নিং গ্রুপ। যেই গ্রুপ গুলোতে সামাজিক বিভিন্ন বিষয়ে ধারণা দেওয়া হয়।পাঁচ নম্বর গ্রুপ টি হলো জব ক্যাটাগরির। যেখানে শুধুমাত্র চাকরির বিষয় সম্পর্কে আলোচনা করা হয়।ছয় নম্বর তথা শেষ গ্রুপ ক্যাটাগরিটি হলো প্যারেন্টিং গ্রুপ। প্যারেন্টিং গ্রুপগুলোতে কিভাবে বাচ্চাদের লালন পালন করতে হয় এই সকল বিষয় ধারণা দেওয়া হয়।

 

এতো গ্রুপের ক্যাটাগরির মধ্যে আপনার গ্রুপ ক্যাটাগরি খুঁজে পেয়েছেন আশা করি। গ্রুপ চালানোর কথা আসলেই প্রথমে বলা লাগে গ্রুপের টাইটেল সম্পর্কে। আপনার গ্রুপ যেই ক্যাটাগরির সেই ক্যাটাগরি অনুযায়ী টাইটেল দিতে হবে। টাইটেল দেওয়ার পর যেই বিষয়টিতে আপনার গুরুত্ব দেওয়া উচিত সেটা হলো গ্রুপের ডেসক্রিপশনে। গ্রুপের ডেসক্রিপশন নিয়ে এখান কিছু আলোচনা করছি না।কারণ গ্রুপের ডেসক্রিপশন নিয়ে এই ওয়েবসাইট একটি আর্টিকেল রয়েছে আপনি চাইলে সেটি এই লিঙ্কে ক্লিক করে দেখে আসতে পারেন।

 

তারপর যেই বিষয়টি তে আপনার মনোযোগ দেওয়া উচিত সেটি হলো গ্রুপের এডমিন ও মডারেটর নিয়োগ দেওয়া। একটি খেলায় রাখবেন যাদেরকে এডমিন ও মডারেটর নিয়োগ দিবেন তারা যেনো দৈনিক পোস্ট করে।দৈনিক পোস্ট করলে এতে করে তাদের আইডিতে রিচ বৃদ্ধি পাবে। আর সবসময় ফেসবুক গ্রুপের নীতিমালা মেনে চলবেন ও নতুন নীতিমালা সম্পর্কে অবগত থাকবেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url