মোবাইল দিয়ে গ্রাফিক্স ডিজাইন সিখুন সহজেই

গ্রাফিক্স ডিজাইন করুন মোবাইল দিয়েঃ

গ্রাফিক্স ডিজাইন! এই দুইটি শব্দের সাথেই অনেকেই পরিচিত। বাংলাদেশে এখন ফ্রিল্যান্সিং অনেক জনপ্রিয় হয়ে উঠেছে। বিশেষ করে স্কুল কলেজ ভার্সিটির শিক্ষার্থীরা ফ্রিল্যান্সিং এর দিকে বেশি ঝুঁকে পড়ছে। আমাদের দেশে ফ্রিল্যান্সিং অনেক জনপ্রিয় হয়ে উঠার আরেকটি কারণ হলো বাংলাদেশ সরকার এখন ফ্রিল্যান্সিং দের পরিচয় পত্রের ব্যবস্থা করে দিয়েছেন, যেই কার্ড ব্যবহার করে বাংলাদেশের ফ্রিল্যান্সিং গন অনেক সুযোগ সুবিধা পেয়ে থাকে।

 

মোবাইল দিয়ে গ্রাফিক্স ডিজাইন

যাই হোক আজকের বিষয় সেটা না। আজকের বিষয় হলো গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে। আপনি এই আর্টিকেল টি শেষ পর্যন্ত পড়ার পর আপনি জানতে পারবেন গ্রাফিক্স ডিজাইন কি? কেনো আপনি গ্রাফিক্স ডিজাইনার হবেন? এবং মোবাইল দিয়ে কি গ্রাফিক্স ডিজাইন করা যায়? যদি মোবাইল দিয়ে গ্রাফিক্স ডিজাইন করা যায় তাহলে সেটা কিভাবে করা যায়? পরিশেষে যদি মোবাইল দিয়ে গ্রাফিক্স ডিজাইন করা যায় সেখান থেকে কিভাবে আর্ন করবেন ইত্যাদি বিষয়ে। 

 

শুরুতেই আলোচনা করা যাক গ্রাফিক্স ডিজাইন কি?ওয়েল,আমি কোনো বাইয়ের ভাষায় বলবো না আমি আমার নিজের ভাষায় সহজ করে বলার চেষ্টা করবো। যদি ভুল হয় তাহলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। গ্গরাফিক্স ডিজাইন হলো কোনো প্রতিষ্ঠান বা কোম্পানির লোগো, পোস্টার, অ্যাড ইত্যাদি ধরনের বিষয়াবস্তু তৈরি করে দেওয়া বিভিন্ন সফটওয়্যার ব্যবহার করে। অধিকাংশ মানুষ জন গ্রাফিক্স ডিজাইন এর কাজ করার জন্য এডোবি ফটোশপ সফটওয়্যার টি ব্যবহার করে থাকে। 

 

এখন একটু জানা যাক আপনি কেনো একজন গ্রাফিক্স ডিজাইনার হবেন? সত্যি বলতে গ্রাফিক্স ডিজাইনার দের চাহিদা অনেক বেশি এবং দিন দিন গ্রাফিক্স ডিজাইনার দের  চাহিদা বেড়েই চলেছে। প্রতিদিন বিশ্বে হাজার হাজার ওয়েবসাইট তৈরি হচ্ছে হাজার হাজার ওয়েবসাইটের জন্য লোগো ব্যানার অ্যাডস ইত্যাদি তৈরি করার জন্য ওয়েবসাইটের মালিকেরা বিভিন্ন মার্কেটপ্লেসে গ্রাফিকস ডিজাইনার দের হায়ার করে থাকে। 

 

তাহলে এইবার আসা যাক মোবাইল দিয়ে কি গ্রাফিক্স ডিজাইন করা যায়? এর উত্তর হলো হ্যা আবার না। আপনি যদি একদম ডেডিকেটেড হয়ে থাকেন তাহলে আপনি মোবাইল দিয়ে গ্রাফিক্স ডিজাইন করতে পারবেন। আমি পারসোনালি অনেক মানুষকে চিনি যারা কিনা মোবাইল দিয়ে ফটোপিয়া ডট কম ব্যবহার করে গ্রাফিক্স ডিজাইনের বিভিন্ন কাজ করে মার্কেটপ্লেসে ভালো সার্ভিস দিয়ে আসছে। তাছাড়াও আপনি চাইলে ক্যানভা দিয়েও বিভিন্ন পোস্টার বানিয়ে ফাইভার কিংবা অন্যান্য মার্কেটপ্লেসে সার্ভিস দিতে পারেন। আপনি যদি ফাইভারে গিয়ে Canva লিখে সার্চ করেন তাহলেই দেখতে পাবেন ক্যানভা দিয়ে কতো রকমের কাজ রয়েছে।  

 

তাছাড়াও আপনি যদি একটু ভালো করে গ্রাফিকস ডিজাইন করতে পারেন তাহলে আপনি চাইলে আরও একটি চমৎকার উপায়ে আর্ন করতে পারেন। সেই উপায়টি হলো বিভিন্ন কনটেস্টে অংশগ্রহণ করা। যেমন কিছুদিন আগে বাংলাদেশের হাই টেক পার্ক এই প্রতিষ্ঠান টি একটি লোগোর প্রতিযোগিতার আয়োজন করে যেখানে প্রথম প্রতিযোগিতার বিজয়ীকে এক মিলিয়ন বাংলাদেশি টাকা উপহার দেওয়া হয়। তারপর আপনি চাইলে বিভিন্ন ডিজাইন করে বিভিন্ন ওয়েবসাইটে সেল করতে পারেন।  

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url