অনলাইনে জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম

এই পোষ্টের সম্পূর্ণ আলোচনা করা হয়েছে অনলাইনে জন্ম নিবন্ধন কিভাবে আপনি যাচাই করবেন। অর্থাৎ আপনার অনলাইন জন্ম নিবন্ধনের কপিটি আপনি কিভাবে ইজিলি যাচাই করতে পারেন। আশা করি সম্পূর্ণ আর্টিকেলটি আপনার অবশ্যই উপকারে আসবে। আজ জন্ম নিবন্ধন এর খুটিনাটি সকল বিষয় তুলে ধরবে। চলুন আমরা অনলাইনে জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম ২০২২  সম্পূর্ণ আর্টিকেলটি দেখি।

অনলাইনে জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম ২০২২

বর্তমানে অনেকেই জানতে চান জন্ম নিবন্ধন অনলাইন কপি কিভাবে যাচাই করতে হয়। জন্ম নিবন্ধন অনলাইন কপি যাচাই করার জন্য বাংলাদেশ সরকার কর্তৃক অনুমোদিত অনলাইন জন্ম নিবন্ধন তথ্য ব্যবস্থা একটি ওয়েবসাইট রয়েছে বা আপনি Online BRIS এই ওয়েবসাইটটিতে প্রবেশ করতে হবে। তারপর প্রদত্ত তথ্যের সত্যতা যাচাই করবে আপনার থেকে। আপনার সত্যতা যাচাই করনের পর জন্ম নিবন্ধন অনলাইন কপি যাচাই করতে দেওয়া হবে। খুবই সহজ একটি প্রসেস চলুন আমরা সম্পূর্ণ আর্টিকেলটি দেখি।

বর্তমান বাংলাদেশে জন্ম নিবন্ধনের কপি খুবই গুরুত্বপূর্ণ একটি জিনিস। আমাদের নিজের আইডেন্টি যাচাই করার জন্য আমাদের জন্ম নিবন্ধন কপিটি অনেক ক্ষেত্রে দরকার হয়ে থাকে। তারই ধারাবাহিকতায় আজকে কথা বলবো কিভাবে আপনি খুব সহজ পদ্ধতিতে আপনার জন্ম নিবন্ধনের কপিটি যাচাই করতে পারবেন। আশা করি সম্পূর্ণ আর্টিকেল জুড়ে আমাদের সাথেই থাকবেন। 

জন্ম নিবন্ধন কি?

জন্ম নিবন্ধন হচ্ছে বাংলাদেশ সরকার কর্তৃক অনুমোদিত জন্ম তারিখ দিয়ে একটি সার্টিফিকেট তৈরি করা যে সার্টিফিকেটের জন্য শিশু শিক্ষা প্রতিষ্ঠান থেকে শুরু করে জীবনের প্রতিটি কর্ম ক্ষেত্রে এই সার্টিফিকেটের প্রয়োজন পড়তে পারে। সরকার কর্তৃক অনুমোদিত ভ্যালিডিটি নিবন্ধন যার মাধ্যমে বোঝা যায় জন্ম তারিখ এবং জন্মস্থান। এই জন্ম সার্টিফিকেট কে আমরা ইংরেজিতে বার্থ সার্টিফিকেট বলে থাকি। জন্ম নিবন্ধন মূলত দুই প্রকার হয়ে থাকে। একটি পৌরসভা কর্তৃক মেনুয়াল / অফলাইন নিবন্ধন & আরেকটি হচ্ছে অনলাইন নিবন্ধন। অনলাইন নিবন্ধন সেবাটি সম্প্রীতি কিছু সময় ধরে চালু হয়েছে।

অনলাইন নিবন্ধন কি?

বিগত দিনে একটা সময় ছিল , যখন শিশু জন্মের পর অথবা যেকোনো সময়, যেকোনো বয়সে , যেকোনো মুহূর্তে নিজের ইউনিয়ন পরিষদ অথবা পৌরসভায় যাওয়া মাত্রই জন্ম নিবন্ধন এর কাগজ আমরা হাতে পেয়ে ফেলতাম। যেটাকে মেনুয়াল জন্ম নিবন্ধন অথবা অফলাইন জন্ম নিবন্ধন বলা হয়ে থাকে। তবে সময়ের সাথে তাল মিলিয়ে ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষে 2004 সালে জন্ম নিবন্ধন এর নতুন নিয়ম অনলাইন নিবন্ধন চালু করা হয়। তবে সবচেয়ে সুবিধার বিষয় হচ্ছে এখন একটি ইউজার তার ঘরে থেকেই এই নিবন্ধটির পেয়ে যেতে পারেন যদি তার সঠিক নিয়ম কানুন জানা থাকে। এখন মূলত ম্যানুয়ালি জন্ম নিবন্ধন আর ব্যবহার হয় না প্রতিটি মানুষ এখন জন্ম নিবন্ধন করতে হয় অনলাইনে।

অনলাইনে জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম

একটা সময় জন্ম নিবন্ধনের জন্য আমরা নির্বাচনী ইউপি সদস্যদের হাত থেকে একটা রেজিস্টার খাতায় আমাদের জন্ম নিবন্ধনের নাম্বার সহ বিভিন্ন রকম ডাটা তারা লিপিবদ্ধ করে রাখত। তবে বর্তমানে অনলাইন আসার জন্য বাংলাদেশের সকল মানুষের জন্যই জন্ম নিবন্ধন অনলাইনে শিফট করে ফেলেছে। এখন যে কেউ অনলাইনে জন্ম নিবন্ধনের তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন খুবই কম সময়ের মধ্যে। তবে একটা জিনিস মনে রাখতে হবে আপনার নাম দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করা যাবেনা। এই জন্য অবশ্যই আপনার জন্ম নিবন্ধন এর 17 ডিজিটের নাম্বার প্রয়োজন হবে।

আপনার জন্ম নিবন্ধন এর নাম্বার যদি 16 ডিজিটের হয় তাহলে আপনার জন্ম নিবন্ধন এর নাম্বার 17 ডিজিটের এক ঘর ছেড়ে 16 ডিজিট বসাতে হবে। 

অনলাইনে জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম ২০২২

স্টেপ ০১: ওয়েবসাইট টি তে ক্লিক করুন 

স্টেপ ০২: প্রথম ঘরে জন্ম নিবন্ধন এর নাম্বার দিন 17 অংকের।

স্টেপ ০৩: জন্মতারিখ দেন।   (Example: ২০২২/০২/২২)

স্টেপ ০৪: 3 নাম্বার অপশন একটি ক্যাপচা থাকবে। এখানে মূলত আপনি একটি মানুষ সেটি প্রমাণ করার কারণেই যাচাই করা হয়। এক্ষেত্রে এখানে যোগ থাকতে পারে বিয়োগ থাকতে পারে। খুবই সহজ পদ্ধতি যোগ থাকলে আপনি যোগ করলে কত হবে উত্তরটি সুখী বসিয়ে দিবেন।

স্টেপ ০৫: সার্চ অপশনে ক্লিক করুন।

এই উপরোক্ত স্টেপগুলো ফলাফল করার পর আপনি যখন সার্চ করবেন তখন আপনার জন্ম নিবন্ধন কি আপনার সামনে চলে আসবে। সেখান থেকে অবশ্যই আপনার জন্ম নিবন্ধন টি ভালো ভাবে মনোযোগ সহকারে চেক করে নিবেন। কোথাও ভুল আছে কিনা সেটি খেয়াল করবেন। খেয়াল করার পর আপনার সামনে  পিডিএফ করে নিতে পারেন। সেটিকে আবার কম্পিউটার দোকান থেকে প্রিন্ট আউট করে নিতে পারেন অথবা আপনি নিজেই প্রিন্ট করে নিতে পারেন।  

অনলাইনে জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম 

তো বন্ধুরা অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার পদ্ধতি আজকে আপনাদের সামনে তুলে ধরলাম। আশা করি আমাদের আর্টিকেলটি আপনার অসংখ্য ভালো লেগেছে। আগ্রা আর্টিকেলটি ভালো লাগলে অবশ্যই আমাদের অন্যান্য আর্টিকেলগুলো পড়ে আসার আমন্ত্রণ রইল। আমরা প্রতিনিয়ত টেক রিলেটেড রিভিউ করে থাকি।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url