যাচাই করে নিন আপনার হ্যান্ডসেটটি বৈধ কি না - check your phone official or unofficial BD

অবৈধ হ্যান্ডসেট ব্যবহার বন্ধের জন্য সরকার পরীক্ষামুলকভাবে অনেক নিয়ন্ত্রণ পদ্ধতি চালু করেছে এবং ফোন চুরি ঠেকাতে আইনানুগভাবে পরীক্ষামূলকভাবে অনেক বিআরটিসি অনেককিছুই চালু করেছে। সেই ধারাবাহিকতায় বৃহস্পতিবার অর্থাৎ 1 জুলাই থেকে সেবাটি হস্তান্তর করে দেয় হচ্ছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা যেটাকে আমরা বলি বিআরটিসি।

যাচাই করে নিন আপনার হ্যান্ডসেটটি বৈধ কি না - check your phone official or unofficial BD


এখন আমাদের হ্যান্ডসেটের হ্যান্ডসেটটা নিরাপদ কিনা বা বৈধ কিনা আমরা কোন হ্যান্ডসেটটি কিনছি সে সম্পর্কে আমাদের সুস্থ এবং স্বাভাবিক ধারণা থাকা উচিত এক্ষেত্রে আমরা সবাই যেমন আমাদের ফোনের আমরা যখন একটা সিম কিনি তখন কিন্তু আমরা সিমের নাম্বার যাচাই করে নেই যে নাম্বার ঠিক আছে কিনা। স্টিকার থাকা নাম্বার এবং হচ্ছে আমার সিমে মোবাইলে করার পর নাম্বারটি কিচেন কিনা এক্ষেত্রে আমরা সিওর হতে পারি যে নাম্বার সঠিক রয়েছে তো বন্ধুরা আজকের এই আর্টিকেলটি এভাবে সাজানো যে কিভাবে আপনি বুঝবেন যে আপনার হ্যান্ডসেটটি বৈধ কিনা?


এই বৈধ-অবৈধ  কম্পিটিশন চলছে। সেটি হচ্ছে সরকার অনেকদিন ধরে চেষ্টা করতেছে বন্ধ করার কিন্তু অনেক সময় দিয়েছে অবশ্য সরকার মানুষকে যাতে আনঅফিসিয়াল সেট গুলো বন্ধ হয়ে যায় এবং হচ্ছে বাংলাদেশে বৈদেশিক মুদ্রা অর্জন করে । বাংলাদেশ টেক্স পায় যার ফলে বাংলাদেশের ইকোনমিক থেকে অনেক ভালো একটি প্রতিষ্ঠানে যেতে পারে তো এই জন্য বাংলাদেশ সরকার অনেকদিন ধরে চেষ্টা করে আসছে তো এই চেষ্টার ফলেই এখন বর্তমানে অনেক গুলো বন্ধ হওয়া শুরু করেছে তো আশা করি আপনারা অবৈধ ফোন চালাবেন না এবং এগুলো থেকে দূরে থাকবেন এবং যদি আপনার আশেপাশের বন্ধু-বান্ধব বা কেউ এরকম থাকে তাহলে অবশ্যই তাদেরকে সতর্ক করবেন বিষয়টি।

চলুন দেখে নেওয়া যাক কিভাবে আমরা যাচাই করব ফোন বৈধ কিনা ( বৈধ মোবাইল যাচাই করার)

হ্যান্ডসেট ক্রয় বা বিক্রয়ের পূর্বে গ্রাহকের করণীয়

unofficial phone


১ জুলাই হতে যে কোন মাধ্যমে (বিক্রয় কেন্দ্র, অনলাইন বিক্রয় কেন্দ্র, ই-কমার্স) মোবাইল হ্যান্ডসেট কেনার আগে নিম্ন বর্ণিত উপায়ে বৈধতা যাচাই করার পাশাপাশি ক্রয় রশিদ সংরক্ষণ করে রাখতে হবে।


ধাপ-১: মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে KYD১৫ ডিজিটের IMEI নম্বরটি লিখুন।উদাহরণ স্বরূপ: KYD 123456789012345


ধাপ-২: IMEI নম্বরটি লিখার পর ১৬০০২ নম্বরে প্রেরণ করুন।


ধাপ-৩: ফিরতি ম্যাসেজ এর মাধ্যমে মোবাইল হ্যান্ডসেটের বৈধতা সম্পর্কে জানতে পারবেন।




বিদেশ থেকে ক্রয়কৃত বা উপহারপ্রাপ্ত মোবাইল হ্যান্ডসেট নিবন্ধন প্রক্রিয়া

ধাপ-১: neir.btrc.gov.bd লিংকে ভিজিট করে আপনার ব্যক্তিগত একাউন্ট রেজিস্টার করুন।


ধাপ-২: পোর্টালের Special Registration সেকশনে গিয়ে মোবাইল হ্যান্ডসেট এর IMEI নম্বরটি দিন।


ধাপ-৩: প্রয়োজনীয় ডকুমেন্ট এর ছবি/স্ক্যান কপি (যেমন: পাসপোর্টের ভিসা/ইমিগ্রেশন তথ্যাদি, ক্রয় রশিদ ইত্যাদি) আপলোড করুন এবং Submit বাটন-টি প্রেস করুন।


ধাপ-৪: হ্যান্ডসেটটি বৈধ হলে স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধিত হবে। হ্যান্ডসেটটি বৈধ না হলে এসএমএস এর মাধ্যমে গ্রাহককে জানিয়ে পরীক্ষাকালীন সময়ের জন্য নেটওয়ার্কে সংযুক্ত রাখা হবে। উক্ত সময় অতিবাহিত হলে সরকারের সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url