একটি NID কার্ড দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন করা যায় - nid bd

সম্প্রতি অনেকেই একটা এসএমএস পেয়েছেন মোবাইল এর মাধ্যমে। যেটা BTRC কর্তৃপক্ষ থেকে দেয়া হয়েছিল। অর্থাৎ এখন পর্যন্ত যারা তাদের ভোটার আইডি কার্ড দিয়ে 15 টির বেশী অতিরিক্ত সিম রেজিস্ট্রেশন করেছেন তাদের অতিরিক্ত সিম গুলো 15 ই অক্টোবর 2022 এর পরে বাতিল করা হবে। এমতাবস্থায় আপনার কি করণীয়? কিভাবে আপনার সিম গুলো চালু রাখবেন সম্পূর্ণ বিষয় আলোচনা করব।

একটি NID কার্ড দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন করা যায় - nid bd

আপনি যদি আপনার 15 টির বেশী অতিরিক্ত রেজিস্টার সিমগুলো সচল রাখতে চান তাহলে কয়েকটি ধাপে আপনাকে কাজ করে যেতে হবে। অর্থাৎ বিটিআরসির নির্দেশনা অঃনুযায়ী আপনাকে আপনার সিম গুলো অন্য আইডি কার্ডের মালিকানায় পরিবর্তন করতে হবে। অনেকেই 20 থেকে 25 টা সিম রেজিস্টার করে ফেলেছে।

আবার দেখা যায় আমরা রিটেইলার এর দোকান থেকে রেজিস্টার করা সিম ক্রয় করে ব্যবহার করি অথচ আমরা নিজেরাও জানিনা উক্ত সিম গুলো কার নামে রেজিস্টার করা। হতে পারে আপনার সিমটি অতিরিক্ত সিম গুলোর মধ্যে একটি। তাই সময় থাকতে আপনার সিম টি ব্যবহার করা বন্ধ করুন কারন আপনার হাতে থাকা সিমটি রেজিস্ট্রেশন পরিবর্তন করতে হলে যার নামে সিম রেজিস্টার করা তার বায়োমেট্রিক তথ্যের দরকার পড়বে৷

একটি আইডি কার্ড দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন করা যাবে?

আপনার NID অথবা স্মার্ট আইডি কার্ড দিয়ে সব অপারেটর মিলিয়ে সর্বোচ্চ ১৫ টা সিম রেজিস্টার করতে পারবেন। এর অতিরিক্ত আপনি একটি সিমও রেজিষ্ট্রেশন করতে পারেন না। ১৫টি হয়ে হলে আগের রেজিষ্ট্রেশন কৃত সিম বাতিল করে নতুন সিম রেজিষ্ট্রেশন করতে পারবেন।  তবে যে কয়টি বাতিল করবেন সেই কতটিই নতুন রেজিষ্ট্রেশন করতে পারেন।অর্থাৎ আপনি ১ টি NID কার্ডের আন্ডারে আপনি সর্বোচ্চ ১৫ টি সিম রেজিষ্ট্রেশন করতে পারবেন এবং ব্যবহার করে পারবেন। অতিরিক্ত রেজিস্টার করা সিমগুলো ১৫ ই অক্টোবর ২০২২ এর পরে বাতিল করা হবে। অতিরিক্ত সিমগুলো সচল রাখতে সিমের মালিকানা পরিবর্তন করে নিতে হবে।

আমার আইডি কার্ড দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে?

আপনার NID কার্ড থেকে কয়টি সিম রেজিষ্ট্রেশন করা আছে এটি জানার জন্য করণীয়-  

  1. মোবাইলের মেসেজ অপশন থেকে ডায়াল করুন *১৬০০০# ।
  2. এরপরে নিবন্ধিত সিমের সংখ্যা জানতে এনআইডি কার্ডের শেষ ৪ ডিজিট প্রদান করুন। 
  3. ফিরতি মেসেজে উক্ত ভোটার আইডি কার্ড দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে এটি দেখা যাবে৷

অনেক সময় দেখা যায় আমরা আমাদের ভোটার আইডি কার্ড দিয়ে অনেকগুলো সিম নিবন্ধন করে ফেলি আমাদের জানা-অজানায়। অনেক সময় পরিবারে প্রাপ্তবয়স্ক নাগরিক না থাকায় একজনের ভোটার আইডি কার্ড দিয়ে অনেক জনে ভোটার আইডি কার্ড নিবন্ধন করে থাকে।

এমতাবস্থায় যখন ১৫ টির বেশি সিম আপনি রেজিস্টার করে ফেলেন তখন অতিরিক্ত সিম গুলো বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। এবং শেষ অবধি BTRC এমন একটি নোটিশ দিয়েছে যে অতিরিক্ত সিম গুলো মালিকানা পরিবর্তন না করলে বন্ধ করে দেওয়া হবে।

তাই কিভাবে সিমের মালিকানা পরিবর্তন করবেন বা অতিরিক্ত সিমগুলো নিবন্ধন বাতিল করবেন তা আমাদের জানা প্রয়োজন।

সিম রেজিস্ট্রেশন পরিবর্তন করার সঠিক নিয়ম

যেই সিম রেজিস্ট্রেশন পরিবর্তন করতে চান সেই সিম সহ রেজিস্টার কৃত ব্যক্তি এবং যার নামে মালিকানা পরিবর্তন করতে চান উভয় ব্যক্তিকে সিম অপারেটরের নিকটস্থ কাস্টমার কেয়ারে গিয়ে উপস্থিত হতে হবে৷

উভয় ব্যক্তিকে NID অনুযায়ী বায়োমেট্রিক তথ্য প্রদান করতে হবে এরপরে সিম কতৃপক্ষ সিম রেজিস্ট্রেশন পরিবর্তন করে দেবে। সিম রেজিস্ট্রেশন পরিবর্তন করার জন্য অবশ্যই উভয় ব্যক্তিকে প্রয়োজনীয় কিছু ডকুমেন্ট সাথে করে নিয়ে যেতে হবে। ডকুমেন্ট গুলো না নিয়ে গেলে আপনি মালিকানা পরিবর্তন অথবা সিম রেজিষ্ট্রেশন বাতিল করতে পারবেন না।  তাই অবশ্যই সাথে নিয়ে যেতে হবে। 

সিম রেজিস্ট্রেশন পরিবর্তন এর জন্য প্রয়োজনীয় ডকুমেন্ট

সিম রেজিষ্ট্রেশন পরিবর্তন এর জন্য সে সকল ডকুমেন্ট প্রয়োজন হবে। নিচে দেওয়া হলো দেখে নিন-

  • যার নামে সিম রেজিস্ট্রেশন করা তার, ৪ কপি পাসপোর্ট সাইজের ছবি।
  • জাতীয় পরিচয় পত্রের অরজিনাল কপি এবং ১ কপি ফটো কপি৷
  • যার নামে সিম রেজিস্ট্রেশন পরিবর্তন করতে চান তার সদ্যতোলা দুই কপি পাসপোর্ট সাইজের ছবি।
  • ভোটার আইডি কার্ড অরিজিনাল কপি এবং এক কপি ফটোকপি।
  • এবং সাথে অতিরিক্ত ২০০ টাকা।

উক্ত ডকুমেন্টসহ ওই ব্যক্তিকে নিকটস্থ কাস্টমার কেয়ার সেন্টারে গিয়ে বায়োমেট্রিক তথ্য প্ৰদান করতে হবে এবং তথ্য প্রদান করার মাধ্যমে আপনার সিমটি অন্য আরেকজনের নামে মালিকানা পরিবর্তন করতে পারবেন। আপনি যদি চান যে আপনার সিম গুলো মালিকানা পরিবর্তন না করে সিম নিবন্ধন গুলো বাতিল করে দিতে তাও করতে পারবেন।

 নতুন আপডেট পেতে আমাদের গুগল     নিউজ ফলো করতে এখানে চাপুন  

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url