হোয়াটসঅ্যাপ কেন এত জনপ্রিয়? - হোয়াটসঅ্যাপ এর অজানা তথ্য

আমাদের দৈনন্দিন জীবনের সকল ধরনের কাজকর্ম আমরা মেসেঞ্জার দিয়ে করে থাকি। বর্তমানে সময় অনেকের মেসেঞ্জার প্রিয় বন্ধু হয়ে উঠেছে। প্রতিটি মানুষের যোগাযোগের মাধ্যম টি চলে এসেছে মেসেঞ্জারে। এ যুগে সবাই ফেসবুক ইউজ করে এবং মেসেঞ্জারে সেবা গ্রহণ করে থাকে। তবে আমাদের মনে অনেকেরই প্রশ্ন জাগতে পারে যে মেসেঞ্জার এর মধ্যে এত ফিচার থাকার পরেও কেন হোয়াটসঅ্যাপ এত জনপ্রিয়। 

এর পিছনে অনেক ধরনের কারণ রয়েছে। আমরা এইসব কারণ সম্পর্কে আজকের আর্টিকেল এর সম্পূর্ণ বিস্তারিত বলতে চলেছি। আপনি মনোযোগ সহকারে পড়ুন ইনশাআল্লাহ বুঝতে পারবেন। 

হোয়াটসঅ্যাপ কেন এত জনপ্রিয়? - হোয়াটসঅ্যাপ এর অজানা তথ্য

মেসেঞ্জার হল ফেসবুক অর্থাৎ মেটা কোম্পানির একটি প্রোডাক্ট। মেসেঞ্জারে অনেক অনেক ফিচার রয়েছে। যেগুলো একটি মানুষের সাথে অন্য মানুষ কিংবা একাধিক মানুষের যোগাযোগ নিশ্চিত করতে কাজ করছে। আমাদের যোগাযোগ মাধ্যম এটি অনেক সহজ এবং দ্রুত তার সাথে এগিয়ে নিয়ে গেছে মেসেঞ্জার। ম্যাসেঞ্জার ইউজ করে না এমন মানুষ হয়তো বা পাওয়া যাবে না। সকল ফেসবুক ব্যবহারকারী তাদের যোগাযোগের মাধ্যম এটি বেছে নিয়েছে ম্যাসেঞ্জারের মাধ্যমে। 

মেসেঞ্জারে দ্রুত মেসেজ পাঠানো যায় তাও ফ্রিতে। ভিডিও কলিং সুবিধা রয়েছে। ইমোজি দ্বারা অনেক কিছু বোঝানো যায়। গেমস ব্যবহার করা যায়। তারপরও কেন মেসেঞ্জার হোয়াটসঅ্যাপ এর থেকে পিছনে। সেটার ব্যাপারে আজকে সুষ্ঠু ধারণা নেওয়ার চেষ্টা করব। 

হোয়াটসঅ্যাপের সব ফিচার মেসেঞ্জারে থাকার পরও ওয়াট্সএপ কেন জনপ্রিয়?

হোয়াটসঅ্যাপ কিন্তু জনপ্রিয় যোগাযোগ মাধ্যম। হোয়াটসঅ্যাপেও রয়েছে অনেক ধরনের ফিচার। যেগুলো আমরা দৈনন্দিন জীবনে কাজে লাগিয়ে যোগাযোগের মাধ্যম টিকে আরও দ্রুত করতে পারি। হোয়াটসঅ্যাপ খুব ইজি টু ইউজ। একটি ফোন নাম্বারের বিপরীতেই একাউন্ট খোলা যায়। হোয়াটসঅ্যাপ কে কিন্তু ফেসবুক কিনে নিয়েছে। বর্তমানে এশিয়া মহাদেশের হোয়াটসঅ্যাপের জনপ্রিয়তা বিপুলভাবে এগিয়ে যাচ্ছে। ফেসবুক মেসেঞ্জার কে সাথে সাথে প্রতিযোগিতায় রয়েছে হোয়াটসঅ্যাপ। 

চলুন দেখে আসা যাক কি কারনে হোয়াটসঅ্যাপে এত জনপ্রিয়।

১. হোয়াটসঅ্যাপে কোন ধরনের বিজ্ঞাপন নেই। হোয়াটসঅ্যাপ হচ্ছে যোগাযোগের সস্তার একটি মাধ্যম। হোয়াটসঅ্যাপের অনেক অ্যাক্টিভ ইউজার রয়েছে। বাংলাদেশেও বেশ জনপ্রিয় হোয়াটসঅ্যাপ। প্রতিটি মানুষই হোয়াটসঅ্যাপ ব্যবহার করে আসছে। হোয়াটসঅ্যাপ এর প্রধান সুবিধা হচ্ছে WhatsApp-এ কোনো ধরনের বিজ্ঞাপন দেখানো হয় না। কিন্তু ফেসবুক মেসেঞ্জারে অনেক ধরনের বিজ্ঞাপন দেখানো হয়। এমনকি ফেসবুকে আপনার ফ্রেন্ডের সাথে আপনি যে সব কথা শেয়ার করবেন সেগুলো এর ওপর ভিত্তি করে অ্যাড দেখানো হয়। মূলত এই অ্যাড দেখানোর মাধ্যমে ফেসবুক তাদের ইনকাম করে থাকে। হোয়াটসঅ্যাপে গিয়ে থাকবে যেহেতু তারা কোনো রকমের বিজ্ঞাপন শো করে না।

২. হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে ফেসবুক একাউন্ট এর দরকার হয় না।

অনেকেই হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন এই কারণে যে তাদের কোন ফেসবুক আইডি দরকার হয়না। তবে মোবাইল নাম্বার এর বিপরীত হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট তৈরি হয়। আপনার একটি ফোন নাম্বার থাকলেই আপনি হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারবেন। কোন ধরনের পাসওয়ার্ড দেওয়ার অসুবিধা নেই। এবং একটি সুবিধাজনক ব্যাপার হচ্ছে হোয়াটসঅ্যাপে একটা ডিভাইস ইউজ করা যায়। অর্থাৎ অ্যাক্টিভ যে হোয়াটসঅ্যাপ রয়েছি সেই হোয়াটসঅ্যাপে আপনি একটি ডিভাইস দিয়েই চালাতে পারবেন। 

৩. হোয়াটসেপে মেসেঞ্জারে থেকে খুব কোয়ালিটি ফুল ভিডিও এবং অডিও এর মাধ্যমে যোগাযোগ স্থাপন করা যায়। হোয়াটসঅ্যাপে খুব দ্রুততার সাথে ক্লিয়ার ভিডিও কলিং সিস্টেম রয়েছে। কল ড্রপ হয় খুব কম। খুব অল্প নেট এর মাধ্যমে হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যায়। মেসেঞ্জারে নেটে ডিস্টার্ব আমাদের সবচেয়ে লক্ষণীয় বিষয়। এর থেকে বাঁচতে হলে হোয়াটস অ্যাপ ব্যবহারের বিকল্প নেই।

৪. হোয়াটসঅ্যাপে ছবি সেন্ড করলে ছবির সাইজ কমেনা সঠিক সাইজে অরিজিনাল ছবিটির প্রেরণ করা যায়। হোয়াটসঅ্যাপের মাধ্যমে খুব দ্রুততার সাথে ছবিগুলো সিম সাইজ এর মোতাবেক পেরন করানো যায়। মেসেঞ্জারে ছবি দিলে সেটি ব্যবহার করার পর ছবির কোয়ালিটি কমে যায়। সেক্ষেত্রে হোয়াটসঅ্যাপ ব্যবহারে ছবি পালনের ক্ষেত্রে কোন কোয়ালিটি কমেনা।

৫. যেকোনো সময় মোবাইল সাথে থাকলে একটি ডেস্কটপ অথবা ল্যাপটপ এ হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যবহার করা যায়। এমনকি সাথে সাথে ডিসকানেক্ট করা যায়। তবে ফেসবুকের মাধ্যমে যদি আমরা ল্যাপটপ কিংবা কম্পিউটারে আমাদের একাউন্টকে ব্যবহার করতে চাই বা মেসেঞ্জার কি ব্যবহার করতে চাই সে ক্ষেত্রে আমাদের কিছু বিরম্বনা পোহাতে হয়। হোয়াটসঅ্যাপে শিবির আম্বালা থেকে আপনি বেঁচে গেলেন। 

হোয়াটসঅ্যাপ বর্তমানে খুব জনপ্রিয় একটি যোগাযোগের মাধ্যম। আপনি আপনার দৈনন্দিন কাজে এই যোগাযোগের মাধ্যম এটি ব্যবহার করে খুব সহজেই দ্রুততার সাথে যোগাযোগ করতে পারবেন এবং এটি সম্পূর্ণ সিকিউর।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url