মোবাইল ফোনের আবিষ্কারক কে? - কোন বিজ্ঞানী মোবাইল ফোন আবিষ্কার করেছেন?

মোবাইল ফোনের আবিষ্কারক কে ? কোন বিজ্ঞানী মোবাইল ফোন আবিষ্কার করেছেন?

মোবাইল হচ্ছে যোগাযোগের একটি মাধ্যম। কিন্তু বর্তমান সময়ে মোবাইল একটি সহজলভ্য জিনিস বলে অনেকেই মোবাইলে  ইতিহাস সম্পর্কে জানেন না। তো আজকে সেই সম্পর্কে কথা বলব মোবাইলের হিস্টরি অর্থাৎ ইতিহাস। আশা করি আমাদের সাথেই থাকবেন

মোবাইল ফোন আবিষ্কার করেন কে

প্রথম মোবাইল ফোন তৈরি হয়েছে  1973 সালের আমেরিকার নিউইয়র্ক সিটিতে। 

প্রথম মোবাইল তৈরি করেছেন ইঞ্জিনিয়ার মার্টিন কুপার। তার জন্ম 26 শে ডিসেম্বর 1928 সালে। তিনি বিখ্যাত মার্কিন আবিষ্কারক। তারবিহীন টেলিফোন শিল্প তার হাতেই তৈরি। তাকে মোবাইল ফোনের জনক বলা হয়

মূলত মার্টিন কুপার এর স্বপ্ন ছিল পৃথিবীতে এমন একটি দিন আসবে যখন সবাই নিজের হাতে ফোন নিয়ে বেড়াবে এবং যেকোন সময় যেকোন জায়গায় যোগাযোগ করতে পারবে। 

কিন্তু টেলিফোন আবিষ্কার করেন আলেকজান্ডার গ্রাহাম বেল। সেটি  1876 সালে। সেটি ছিল খুব মোটা এবং তার যুক্ত যেটি বহন যোগ্য নয়। এই উদ্ভাবনের পর মার্টিন কুপার তারবিহীন ফোন আবিষ্কার করেন। তারবিহীন প্রথম ফোনটির ওজন ছিল 1 দশমিক 1 কেজি। ফোনটিতে একবার চার্জ দেওয়ার পরে 30 মিনিট চালানো যেত। ফোনটি চার্জ করতে 10 ঘণ্টা সময় নিত। এবং ফোনটির দাম ছিল বাংলাদেশের টাকায় 2 লক্ষ টাকা। যা ঐ সময় মানুষের কাছে কেনা অসম্ভব ছিল।

martin cooper

মার্টিন কুপার এর প্রতিষ্ঠিত একটি কোম্পানি ছিলো যার নাম Dyna LLC। তারাই প্রথম ফোন বিক্রি করে পৃথিবীর মধ্যে। তার নামে উৎসর্গ করে ওয়েবসাইটটি দেখে আসতে পারেন।

Dayna LLC Company

এই ব্যক্তির নিরলস প্রচেষ্টায় আমরা আজকে ফোন চালাইতে পারতেছি কোন ধরনের সমস্যা ছাড়া। তারি ইনোভেশন কে অবশ্যই আমরা কৃতিত্ব জানাই।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url